Differentiate between isotims and isodapanes. আইসোডাপেন ও আইসোটিম এর মধ্যে পার্থক্য

Differentiate between isotims and isodapanes

আইসোটিম ও আইসোডাপেন  এর মধ্যে পার্থক্য

উঃ 

আইসোটিম কি 

What is Isotim?

এটি হল সম পরিবহন ব্যয় রেখা। কাঁচামালের উৎস্য থেকে দ্রব্যের পরিবহন ব্যয় এবং শিল্পকেন্দ্র থেকে উৎপন্ন দ্রব্যের বাজারে প্রেরণের ব্যয় আলাদা হয়। কাঁচামাল ও উৎপন্ন দ্রব্যের এই পৃথক পরিবহন ব্যয়কে বোঝাবার জন্য ওয়েবার ‘আইসোটিম' নামে কাল্পনিক রেখা বা ‘সমপরিবহণ ব্যয়রেখা' নির্ণয় করেন।


ব্যাখ্যাঃ কাঁচামালের পরিবহন ব্যয় উৎস্য থেকে উৎপাদন কেন্দ্রের দিকে ক্রমশ বাড়ে। তৈরি হয় এককেন্দ্রিক ভিন্ন ভিন্ন মানের সমপরিবহন ব্যয় রেখা বা আইসোটিম। আবার উৎপন্ন দ্রব্যের পরিবহন ব্যয় উৎপাদন কেন্দ্র থেকে ভোগকেন্দ্র বা বাজারের দিকে বাড়তে থাকে। সুতরাং তৈরি হয় প্রথমটির বিপরীত কেন্দ্রিক সমপরিবহন ব্যয় রেখা বা আইসোটিমগুলি।

আইসোটিম বলতে কী বোঝো?

আইসোটিম (Isotim ) – এটি হল সম পরিমাণ ব্যয় রেখা। কাঁচামালের উৎস থেকে দ্রব্যের পরিবহন ব্যয় এবং শিল্পকেন্দ্র থেকে উৎপন্ন দ্রব্য বাজারে প্রেরণের ব্যয় আলাদা হয়। কাঁচামাল ও উৎপন্ন দ্রব্যের এই পৃথক পরিবহন ব্যয়কে বোঝাবার জন্যে ওয়েবার ‘আইসোটিম' নামে কাল্পনিক রেখা বা ‘সমপরিবহন বায় রেখা' নির্ণয় করেন।


আইসোটিম বা সমপরিবহনব্যয় রেখার ব্যাখ্যা : কাঁচামাল-এর পরিবহন ব্যয় উৎস থেকে উৎপাদনকেন্দ্রের দিকে ক্রমশ বাড়ে। তৈরি হয় এককেন্দ্রিক ভিন্ন ভিন্ন মানের সমপরিবহন ব্যয়রেখা বা আইসোটিম। আবার, উৎপন্ন দ্রব্যের ব্যয় উৎপাদনকেন্দ্র থেকে ভোগকেন্দ্র বা বাজারের দিকে বাড়তে থাকে। সুতরাং তৈরি হয় প্রথমটির বিপরীত কেন্দ্রিক সমপরিবহন ব্যয় রেখা বা আইসোটিমগুলি।

আইসোডাপেন কী

Isodapane

কাঁচামালের পরিবহন ব্যয়জনিত আইসোটিম এবং উৎপন্ন দ্রব্যের পরিবহন ব্যয়জনিত আইসোটিমগুলিকে উপর্যুপরি স্থাপন করলে যে ছেদবিন্দুগুলি তৈরি হয় সেগুলিকে রেখা দ্বারা যুক্ত করলে উপবৃত্তাকার যে যৌথ পরিবহন ব্যয় রেখা (কাঁচামাল ও উৎপন্ন দ্রব্যের মিলিত বা মোট পরিবহন ব্যয় রেখা) তৈরি হয় সেগুলিকে ‘আইসোডাপেন' বা মোট বা যৌথ সমপরিবহন ব্যয় রেখা বলে।

আইসোটোপ এর উদাহরণ সহ সংজ্ঞা দাও

আইসোডাপেন (Isodapane) : কাঁচামাল পরিবহন ব্যয়জনিত আইসোটিম এবং উৎপন্ন দ্রব্যের পরিবহন ব্যয়জনিত আইসোটিমগুলিকে উপর্যুপরি স্থাপন করলে যে ছেদবিন্দুগুলি তৈরি হয় সেগুলিকে রেখা দ্বারা যুক্ত করলে উপবৃত্তাকার যে যৌথ পরিবহন ব্যয় রেখা (কাঁচামাল ও উৎপন্ন দ্রব্যের মিলিত বা মোট পরিবহনব্যয় রেখা) তৈরি হয় সেগুলিকে ‘আইসোডাপেন' বা মোট বা যৌথ সমপরিবহন ব্যয় রেখা বলে।

Post a Comment

0 Comments