ডান্ডি অভিযানের গুরুত্ব,ডান্ডি অভিযান এর উদ্দেশ্য কি ছিল ,Dandi Abhijan in bengali

ডান্ডি অভিযানের পটভূমি ও গুরুত্ব আলোচনা করো।


Dandi Abhijan in bengali
ডান্ডি অভিযান

১৯৩০ খ্রিস্টাব্দের ১২ মার্চ, ভারতের জাতীয় রাজনীতিতে এক তাৎপর্যপূর্ণ অধ্যায়। গান্ধিজি ওই দিন লবণ আইন ভঙ্গ করার জন্য ডান্ডি অভিযান করেন। ডান্ডি অভিযান


ডান্ডি অভিযান এর উদ্দেশ্য কি ছিল / পটভূমি: ১৯২৯ খ্রিস্টাব্দের বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, সরকারি দমন নীতি, সাইমন কমিশনের প্রতিক্রিয়াশীল নীতির প্রেক্ষিতে মহাত্মা গান্ধি ১৯৩০ খ্রিস্টাব্দে ইয়ং ইন্ডিয়া পত্রিকা মারফত সরকারের নিকট বন্দিমুক্তি, করের বোঝা হ্রাস ও লবণকর বাতিলের দাবিসহ ১১টি প্রস্তাব উত্থাপন করলে বড়োলাট লর্ড আরউইন তা খারিজ করে দেন। তাই গান্ধিজির সামনে আন্দোলন করা ছাড়া দ্বিতীয় কোনো পথ খোলা ছিল না। 

ডান্ডি অভিযান কোথা থেকে শুরু হয়

(i) আইন অমান্যের ডাক: ১৯৩০ খ্রিস্টাব্দে সবরমতী অধিবেশনে কংগ্রেস গান্ধিজির আইন অমান্য আন্দোলনের প্রস্তাবে রাজি হয়। এই আন্দোলনের অন্যতম কর্মসূচি ছিল লবণ সত্যাগ্রহ।

(ii) লবণ সত্যাগ্রহ: গান্ধিজি আইন অমান্য আন্দোলনের সূচনায় লবণ সত্যাগ্রহকে বেছে নিয়েছিলেন, কারণ— তিনি চেয়েছিলেন এই আন্দোলনে দেশের — নিম্নবিত্ত মানুষদের শামিল করাতে এবং এই আন্দোলনকে আরও শক্তিশালী করে গড়ে তুলতে।

(iii) ডান্ডি অভিযান: ডান্ডি অভিযান কে করেছিলেন জাতীয় কংগ্রেসের আইন অমান্য আন্দোলনে লবণ আইন ভঙ্গ  ছিল একটি অন্যতম কর্মসূচি। গান্ধিজি ডান্ডিতে লবণ আইন ভঙ্গ করে আইন অমান্য আন্দোলনের শুভ সূচনা করেন। 

ডান্ডি অভিযান কবে হয়েছিল ১৯৩০ খ্রিস্টাব্দের ১২ মার্চ তিনি ৭৯ জন অনুগামী নিয়ে গুজরাটের সবরমতী আশ্রম থেকে যাত্রা শুরু করে সুদীর্ঘ ২৪১ মাইল পথ ২৪ দিনে পরিক্রমা করে ৫ এপ্রিল ডান্ডিতে পৌঁছোন। সেখানে ৬ এপ্রিল তিনি লবণ প্রস্তুত করে লবণ আইন অমান্য করেন।

ডান্ডি অভিযানের গুরুত্ব গান্ধিজির ডান্ডি অভিযান সারা ভারতে এক অভূতপূর্ব উন্মাদনা সৃষ্টি করে। ধর্মবর্ণনির্বিশেষে মানুষ আইন অমান্য আন্দোলনে যোগ দেয়। ফলে ভারতীয় রাজনীতিতে আইন অমান্য আন্দোলন (১৯৩০-১৯৩৪ খ্রিস্টাব্দ) এক আলাদা মাত্রা পায়।

(i) গান্ধিজির লবণ সত্যাগ্রহের সূত্র ধরে দেশের নানা প্রান্তে লবণ আইন ভঙ্গ করার সূচনা হয়। আব্বাস তায়েবজির নেতৃত্বে ধরসনায় সরকারি লবণের গোলা লুট হয়

(ii) ডান্ডি অভিযানে গান্ধিজির উদ্দেশ্য সফল হয়। কারণ তিনি চেয়েছিলেন লবণ সত্যাগ্রহের মধ্যদিয়ে দেশের বৃহত্তর সংখ্যক নিম্নবিত্ত মানুষকে ব্রিটিশ বিরোধী আন্দোলনে শামিল করতে।

Post a Comment

0 Comments